Monday, November 20, 2017

Moving Average (মুভিং এভারেজ ) যা একজন টেকনিক্যাল এনালিষ্টের না জানলেই নয়।






মুভিং এভারেজ সাধারণত একটি শেয়ারের নির্দিষ্ট সময়ের জন্য গড় মূল্য প্রকাশ করে থাকে মুভিং এভারেজ সাধারণত ব্যাবহার করা হয় শেয়ারের মোমেন্টাম (growth) এবং সম্ভাব্য সাপোর্ট রেজিস্টান্স লেভেল নির্ণয় করার জন্য।  অন্য দিকে মুভিং এভারেজ আমাদের একটি ট্রেন্ডের পরিবর্তনের সংকেত দিয়ে থাকে। টেকনিক্যাল এনালাইসিসে আমরা সাধারণত তিন ধরনের মুভিং এভারেজ ব্যাবহার করে থাকি
. সিম্পল মুভিং এভারেজ[Simple Moving Average (SMA)]
. ওয়েটেড মুভিং এভারেজ[ Weighted Moving Average (WMA)]
. এক্সপোনেনসিয়াল মুভিং এভারেজ[Exponential Moving Average (EMA)]


আজ আমরা একটিমাত্র মুভিং এভারেজ নিয়ে আলোচনা করব সেটি হলো  সিম্পল মুভিং এভারেজ( Simple Moving Average (SMA)

সিম্পল মুভিং এভারেজ[Simple Moving Average (SMA)]ঃ সিম্পল মুভিং এভারেজ হচ্ছে একটি শেয়ারের নির্দিষ্ট সময়ের গড় মূল্য।এটি হচ্ছে সবচেয়ে সাধারন প্রক্রিয়া যা মূল্যের চলমান গড় (moving average) গননা করতে সাহায্য করে। একটি নির্দিষ্ট সময়ের সমাপ্তি মুল্যের যোগফলকে নির্দিষ্ট সময়ের সংখ্যা দ্বারা ভাগ করে এটি  নির্ণয় করা হয়।

উদাহরণঃ ধরুন আপনি তিন দিনের Simple Moving Average (SMA) বের করতে চাচ্ছেন তাহলে আপনাকে তিন দিনের ক্লোজিং প্রাইস নিতে হবে ধরে নেই কোন একটি শেয়ারের গত তিন দিনের ক্লোজিং প্রাইস ছিল যথাক্রমে ২২.৫, ২৩.২ ও ২২.৮ তাহলে ঐ শেয়ারটির ৩ দিনের Simple Moving Average (SMA) হলোঃ (২২.৫+২৩.২+২২.৮)/৩=২২.৮৩।

চিত্রে DSEX Index এর ১২ দিনের Simple Moving Average (SMA) দেখানো হয়েছে।খুব সহজে Amibroker Soft এ এটি বের করা যায়।

একটা কথা না বল্লেই নয় এই Simple Moving Average (SMA) শুধু যে ক্লোজিং প্রাইস নিয়ে করা যায় তাই নয় এটি ওপেনিং প্রাইস,হাই প্রাইস, লো প্রাইস বিভিন্ন টা নিয়ে করা যায়। যখন যেটা দরকার হয় তখন সেটা করা হয়।


এথন জানাচ্ছি কিভাবে Amibroker Soft এ এটি করা হয়ঃ

কোন একটি চার্ট এর উপর এটি প্রয়োগ করতে চাইলে

১।প্রথমে চার্টের বাম পার্শ্বে যে প্যানেল আছে তাতে চার্ট প্যানেলে ক্লিক করতে হবে।




2।এর পর একটি প্যানেল দেখতে পাবেন ঐ প্যানেলের উপরে Average যেখানে লেখা আছে ঠিক তার বাম পার্শ্বের পেন এ ক্লিক করতে হবে।



৩। এখানে যে এভারেজ গুলো দেখাবে তার মধ্য থেকে MA Simple Moving Average লেখার উপর রাইট বাটন (মাউসের ডান বাটন) ক্লিক করুন, দেখবেন পপ আপ একটা মেনু দেখাচ্ছে সেখন থেকে  Overlay লেখার উপর বাম বাটন ক্লিক করুন।




৪। এর পর নিচের মত একটি Properties Window দেখতে পাবেন।


৫। এটি খুব প্রয়োজনীয়। এখান খেকে ঠিক করতে হবে আপনি কিসের উপর ভিত্তি করে মুভিং এভারেজ করতে চান। ধরে নিলাম আমি ক্লোজিং প্রাইস এর উপর ভিত্তি করে এভারেজটা করব, ১২ দিনের মুভিং এভারেজ বের করব এবং নীল রঙের তৈরী করব, সে ক্ষেত্রে সেটিংটা হবে এ রকম 


৬। এর পর ok তে ক্লিক করলেই আপনার কাজ শেষে পেয়ে যাবেন এমন সুন্দর একটি মুভিং এভারেজ যুক্ত চার্ট।









No comments:

Post a Comment