Saturday, November 26, 2016

Traders Psychology on a Stock Chart



বিভিন্ন ধরনের ট্রেডার ও তাদের মনস্তত্বঃ


চিত্রের সাহায্যে মোট ৫ ধরনের ট্রেডারদের মানসিক অবস্থার বর্ননা করার চেষ্টা করা হয়েছে।


Traders Psychology Pic,

Professional Trader:  Professional Trader সাধারণত বড়বিনিয়োগকারী(মামুরা) ও ইন্সটিটিউশনাল টেডারদের বোঝায়। তারা যখন বিনিয়োগ করে তখন ঠান্ডা মাথায় বিনিয়োগ করে। তাদের বিনিয়োগকাল হয় দীর্ঘ আর এ সময়ে শেয়ারের দাম সাধারনত সাইডওয়েজ মুভমেন্টে চলে। দামের হ্রাস-বৃদ্ধি নিদৃষ্ট রেঞ্জের মধ্যেই থাকে।
Breakout Trader: এ ধরণের ট্রেডাররা Price Breakout যদি High Volume এ ঘটে তখনই বাই করে। তারা বাই করার পর কামনা করে সাধারণ বিনিয়োগকারী আস্তে আস্তে শেয়ারটাতে জড়িয়ে পড়ুক এবং তাদের কেনা দামের বেশিতে কিনুক।
Novice Trder/আনাড়ী ট্রেডারঃ
কোন শেয়ারের দাম কয়েকদিন ক্রমাগত বৃদ্ধি পেতে থাকলে তারা মনে করে এ শেয়ারটা অনেক দুর যাবে এখনই কিনতে হবে নইলে আর এত কম দামে পাব না এ সময় বেক আউট ট্রেডাররা তাদের শেয়ার লোভীদের হাতে ধরিয়ে দিয়ে কেটে পড়ে। ফলে অনাড়ী ট্রেডারদের কেনার পর দাম কমতে থাকে।

Momentum Trader:
এ ধরণের ট্রেডাররা সাধারণত কোন শেয়ারের দাম কয়েকদিন কমার পর পুলব্যাক মুহুর্তে কেনে এরা সাধারণত 10MA (চিত্রে নীল দাগ) এর কাছাকাছি শেয়ার কেনার চেষ্টা করে।

Swing Trader:
Momentum Treder রা Stop Loss দিয়ে বেরিয়ে গেলে শেয়ারের দাম যখন 10 MA এর নিচে কিন্তু 34EMA(চিত্রে সবুজ দাগ) এর উপরে কোন Bullish Reversal Candle গঠিত হলেই কেনে। এ সময় অধিকাংশ নবীশ ট্রেডার/মোমেন্টাম ট্রেডার তাদের শেয়ার সুইং ট্রেডারদের হাতে তুলে দিয়ে মনে করে বাচলাম। এ সময়ের একটি বিশেষ বৈশিষ্ট হলো Volume  খুবই কম হয় এবং ক্যান্ডেলের আকার ছোট হয়।

Novice Trder/আনাড়ী ট্রেডারঃ
সুইং ট্রেডারদের কেনার পর, সুইংট্রেডারদের ও প্রফেশনাল ট্রেডারদের হোল্ড করারর ফলে শেয়ারের দাম আবার বৃদ্ধি পেতে থাকে এবং নবীশ ট্রেডররা পুনরায় ভুল যায়গায় শেয়ার কেনে এবং পুনরায় ধরাখায়।

আর এ ঘটনা প্রতি নিয়ত ঘটতে খাকে। প্রফেশনাল ট্রেডার, ব্রেকআউট ট্রেডার, মোমেন্টাম ট্রেডার ও সুইং ট্রেডার সকলেই কম/বেশি লাভের মুখ দেখলেও বার বার বলির পাঠা হয় নবীশ/আনাড়ী ট্রেডাররা।

No comments:

Post a Comment