Monday, February 6, 2017

Buying Tips

আমার বড় ভাগ্য যে ২০১০ এর রমরমা অবস্থায় শেয়ার বাজারে প্রবেশ করি। তার ফল যে কত ভয়াবহ তা যারা ভূক্তভুগি তারাই জানে। সেই ধসে পড়ে ৪০% লসে চলে গেছিলাম। তখন রাত-দিন একটাই মা্ত্র ধ্যান জ্ঞান ছিল কেন আমি লস করলাম? কি করলে লসের হাত থেকে বাচা যায়। এর পর অনেক অন লাইন পড়াশুনা করে ২০১৪ সালে প্রায় ২৫% পুনরুধার করলাম এর পর আবার ধস শূরু হলে সে ১৫% লস গিয়ে ঠেকল ২৫% তাতে দমে গেলাম না।তখন জানতে পারলাম শেয়ার বাজারে মাত্র ১০% লোক লাভ করে আর ৯০% লোক তাদের পুজি হারায়। তখন থেকে প্রতিজ্ঞা করলাম আমি একদিন ১০% লোকের দলে নাম লেখাবই। আপনাদের দোয়ায় আমার সে স্বপ্ন পূরণ হতে চলেছে। আমার সকল লস কভার হয়েছে। ২০১০ ও ২০১৪ থেকে যে শিক্ষা আমি পেয়েছি সেটা কাজে লাগিয়ে ভবিষ্যতে ২০১০ থেকেও বড় ধস এলেও সামাল দেয় সম্ভব হবে বলে মনে করি।
এ সময়ে আমার সবেচয়ে বড় শিক্ষা যেটা হয়েছে তা হলো- "আমরা ক্ষুদ্র বিনিয়োগকারীরা বড় বিনিয়োগ কারীর খেলার পুতল। তারা যেমনে নাচায় আমরা তেমনি নাচি। যে দিন আপনি নিজেকে তাদের খেলার পুতুল হতে মুক্ত করতে পারবেন সেদিন আপনি নিজেকে সেভ করতে পারবেন তার আগে নয়।" এর জন্য আপনাকে উল্টা ধারায় চলতে হবে সবাই যখন শেয়ার কেনে তখন আস্তে আস্তে বিক্রি করতে হবে এরপর সবাই যখন অতিষ্ট হয়ে যার ( বর্তমান সময়ের মত) তখন আসে আস্তে কিনতে হবে সম্ভাবনাময় সাপোর্টে থাকা শেয়ারগুলো।

No comments:

Post a Comment