Thursday, February 9, 2017

Market Update 08-02-17 ( বাজার বিশ্লেষণ ০৮/০২/১৭)

Market Update ০৮-০২-১৭ ( বাজার বিশ্লেষণ ০৮/০২/১৭)
আজকের হটাৎ উত্থানে অনেকে যেমন আনন্দিত তেমন অনেকে আবার ভীত হয়ে পড়েছে। তাই এ সমূহুর্তে বর্তমান DSEX এর আপডেট চার্ট সহ বাজার বিশ্লেষণ দিচ্ছি। আপডেট চিত্র টি নিম্নরুপঃ


Chart Analysis of DSEX

Chart Analysis:
আমার পূর্বের মার্কেট আপডেটে বলেছিলাম যে, DSEX এর স্ট্রং সাপোর্ট ৫২৮০ তে লক্ষ করা যাচ্ছে। চিত্র টি লক্ষ করলে দেখা যাচ্ছে যে, ঠিক সেই সাপোর্ট থেকে বাজার ঘুরে গেছে। সুতরাং বাজার যে এখনও সঠিক ট্রাকে আছে এটা বলা যায়।

চিত্রে হলুদ দাগ দেওয়া তিন জোড়া সমান্তরাল লাইন দেথতে পাচ্ছেন এদের চ্যানেল বলে। চ্যানেল তিনটিতে দেখা যাচ্ছে যে, প্রথম চ্যানেলটি ভূমির সামান্য তির্যক ভাবে বেড়ে চলেছে বাজার এ ধরণের চ্যানেলে চললে তার শক্তি অনেক বেশি থাকে। দ্বিতীয় চ্যানেলটি খুবই খাড়া উর্দ্ধো মূখী- এ ধরণের চ্যানেল এ চললে সব সময় সতর্ক থাকতে হয় কখন বাজার পড়ে যায় কারণ বাজার বেশি খাড়া টেকে না। আর এটি যতদিন চলে বাজার জন্য তত সমস্যা। যা আমরা গত কয়েক দিনে হাড়ে হাড়ে টের পেয়েছি।

তৃতীয় চ্যানেলটি খাড়া নিম্নগামী যেহেতু পূর্বের চ্যানেলটি ছিল খাড়া তাই এ চ্যানেলটিও খাড়া নিচের দিকে হয় সাধারণত।

মন্তব্যঃ
আজকের এত বড় উত্থান, তবুও বাজার সেই নিম্নগামী চ্যানেলের মধ্যেই আছে , তাই আজকের উত্থান দেখে কালই সব বিনিয়োগ শেষ করে ফেলা উচিত হবে না।
অনেক পতনের পর বাজার সবে মাত্র স্মার্ট মানি প্রবেশ করতেছিল। এ ধারা যদি আরো কয়েকদিন চলতো তাহলে বাজার পুনরায় অনেক শক্তি পেত। হটাৎ এতবড় উত্থানটা না হলেই ভাল হতো। তবে আগামী কয়েকদিন যদি মার্কেট অল্প অল্প বৃদ্ধি পেয়ে চলতে থাকে এবং দিন দিন লেন-দেন বৃদ্ধি পেতে থাকে তাহলে অনেক ভাল বাজার দেখতে পাব, নইলে বাজার পূর্বের হাই (High) থেকে আবার পড়ার সম্ভাবনা তৈরী হবে।
N.B. পোষ্টটি সময় উপযুক্ত মনে করলে অবশ্যই শেয়ার করবেন বলে আশা রাখি। কারণ আপনার একটু শেয়ারের জন্য আপনার কোন বন্ধু হয়তো উপকৃত হতে পারে।

পূবে প্রকাশিত এখানে 

No comments:

Post a Comment