Thursday, February 9, 2012

Average True Range

পর্ব - :
 
Average True Range indicator-টি দামের গতি সময় কোনোটাই নির্দেশ করে না, শুধু দাম পরিবর্তনশীলতার (volatility) ডিগ্রি নির্দেশ করে। এই indicator-গুলো সবসময় বিষয় অনুযায়ী ব্যবধান (gap) এবং limit move সড়াব দেখায়। limit move তখনই সংঘটিত হয়, যখন একটি কমোডিটি তার অনুমোদিত সর্বোচ্চ সীমা পর্যন্ত ওঠানামা করে এবং পরবর্তী সেশন না আসা পর্যন্ত আব ট্রেডে অংশগ্রহণ করে না। এর ফলে সৃষ্ট বার কিংবা ক্যান্ডেল স্টিক ছোট ড্যাশে পরিণত  হয়। নিম্নলিখিত তিনটি value-এর উপর ভিত্তি করে True range নির্ধারিত হয়।
চলতি সর্বোচ্চ সর্বনিম্ন মূল্যের পার্থক্য (high & low)
পূর্ববর্তী সমাপ্তি মূল্য এবং চলতি (current) সর্বোচ্চ মূল্যের পার্থক্য।
পূর্ববর্তী সমাপ্তি মূল্য এবং চলতি সর্বনিম্ন মূল্যের পার্থক্য।
যদি চলতি (current) সর্বোচ্চ সর্বনিম্নের পরিধি বৃদ্ধি পায়, তবে এটি True range হিসেবে ব্যবহৃত হওয়ার সুযোগ থাকে। আর যদি চলতি (current) সর্বোচ্চ সর্বনিম্নের পরিধি ছোট হয়, তবে এটি অন্য দুটি পদ্ধতির মতো True range ক্যালকুলেশনে ব্যবহৃত হয়। শেষের দিকে দুটি সম্ভাবনা তৈরি হয়, যখন পূর্ববর্তী সমাপ্তি মূল্য চলতি (current) সর্বোচ্চ মূল্যের চেয়ে বেশি থাকে। (যা limit move অথবা gap নেমে আসাকে ইঙ্গিত করে)
চিত্রে দেখতে পাই িনটি অবস্থাতেই TR চলতি সর্বোচ্চ/সর্বনিম্ন-এর উপর নির্ভর  করছে না। লক্ষ করুন, তিনটি দৃষ্টান্তেই সীমার স্বল্পতা রয়েছে এবং দুটি দৃষ্টান্তে একটি গুরুত্বপূর্ণ gap পরিলক্ষিত হচ্ছে।
. ব্যবধান (gap) বৃদ্ধি, যা একটি স্বল্প সীমা (gap) সৃষ্টি করে। পূর্ববর্তী সমাপ্তি মূল্য এবং চলতি সর্বোচ্চ মূল্যের পার্থক্যের উপর ভিত্তি করে TR মান নির্ণয় করা হয়।
ব্যবধানের (gap) হ্রস্বতা, যা একটি স্বল্প সীমা (high/low) সৃষ্টি করে। পূর্ববর্তী সমাপ্তি মূল্য এবং চলতি সর্বনিম্ন মূল্যের পার্থক্যের উপর ভিত্তি করে TR  মান নির্ণয় করা হয়।
. তা সত্ত্বেও পূর্ববর্তী সর্বোচ্চ/সর্বনিম্ন পরিধির মধ্যে চলতি সমাপ্তি মূল্য অন্তর্ভুক্ত থাকে

 

পর্ব- :





১ম পর্বে আমরা Average True Range নিয়ে আলোচনা করেছিলাম। এখন আমরা এটির calculation দেখব এবং এর ব্যবহারিক প্রয়োগ দেখব। আমরা জানি, মূলত তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে calculation করা হয়। বিষয় গুলো হচ্ছে : . চলতি সর্বোচ্চ সর্বনিম্ন মূল্যের পার্থক্য (high & low), . পূর্ববর্তী সমাপ্তিমূল্য এবং চলতি (current) সর্বোচ্চ মূল্যের পার্থক্য, . পূর্ববর্তী সমাপ্তিমূল্য এবং চলতি সর্বনিম্ন মূল্যের পার্থক্য। সাধারণত ATR ১৪ দিনের ডাটার ওপর ভিত্তি করে সৃষ্টি হয় এবং দিনের মধ্যবর্তী সময়, দৈনিকসাপ্তাহিক মাসিক ভিত্তিতে এটি নির্ণীত হতে পারে। উদাহরণস্বরূপ, ATR দৈনিক ডাটার ওপর নির্ভরশীল। কারণ, সবকিছুর শুরু রয়েছে, প্রথম TR value পেতে হলে সর্বোচ্চ থেকে সর্বনিম্ন মূল্যকে বাদ দিতে হবে। আর প্রথম ১৪ দিনের ATR হচ্ছে দৈনিক ATR value-এর গড়, যা আগের ১৪ দিনে সংঘটিত হয়েছিল। এর পরে Wilder (ইন্ডিকেটরটির জনক) ডাটাকে আরও সঠিকভাবে পেতে পূর্ববর্তী ATR value যুক্ত  করেছেন। ২য় পরবর্তী ১৪ দিনের ATR value-এর ক্যালকুলেশন নিচে বর্ণিত হলো।
. পূর্ববর্তী ১৪ দিনের ATR-কে ১৩ দিয়ে গুণ, . একেবারে চলতি ATR value যুক্ত করতে হবে, . ১৪ দ্বারা বিভাজন করতে হবে। চিত্রে আমরা ATR বিষয়টি দেখতে পাচ্ছি। ভালোভাবে লক্ষ্য করলে  দেখবেন, যখন ATR ঊর্ধ্বমুখী হয়ে উঠেছিল Average True Range-এর তুলনায় এবং শেয়ারের দামও বৃদ্ধি পেয়েছিল। আবার যখন ATR নিম্নমুখী হয়ে উঠেছিল Average True Range-এর তুলনায় এবং শেয়ারটির দামও কমে যাচ্ছিল। এভাবে একটি শেয়ারের ATR খুব সহজেই নির্ণয় করা যায়

No comments:

Post a Comment