Friday, February 10, 2012

Market Sentiment


যেকোনো বাজারে সমপরিমাণ চাহিদা এবং যোগানের ভিত্তিতে দাম নির্ধারিত হয়চাহিদা এবং যোগানে পরিবর্তন না ঘটলে দামে কোনো পরিবর্তন ঘটবে নাভবিষ্যতের চাহিদার ওপর ভিত্তি করেই নির্দিষ্ট দাম নির্ধারিত হয়অর্থা ট্রেডাররা যে দামে ট্রেডে আগ্রহী এবং যা পরবর্তীতে বাজারের চাহিদার সঙ্গে পরিবর্তিত হয় এরপর আমরা দেখব কিভাবে বাজারের চাহিদা ট্রেডের ক্ষেত্রে আমাদের সিদ্ধান্তকে প্রভাবিত করে
চাহিদার সঙ্গে বাজার ওতোপ্রতভাবে জড়িত (Measuring Expectation that Drive Market) :
এখানে সেন্টিমেন্ট টার্মটির মাধ্যমে বাজারের সামগ্রিক প্রত্যাশাকেই বোঝানো হয়েছেপ্রত্যেকের ভয় এবং আশাহত হওয়া বা লোভ এবং সন্তষ্টির মধ্য এটি বিরাজমানএকটি বিয়ার মার্কেটে ট্রেডারদের প্রত্যাশা একই হয়বাজারের সর্বনিম্ন মূল্যের প্রতি এবং লোকসানের ক্ষেত্রে তারা ঐক্যমত পোষণ করেযখন দাম পড়তে শুরু করে তখন কিছু কিছু অংশগ্রহণকারী আশান্বিত হয় যে দাম বাড়বে কিন্তু দেখা যায় যে, দাম একটি নিম্নপর্যায়ে নেমে আসেআবার বুল মার্কেটের মাঝ পর্যায়ে কারো কারো প্রত্যাশার পরিবর্তন ঘটে; অর্থা দাম বাড়বে এ ব্যাপারে তারা সুনিশ্চিত; কিন্তু সবাই আশাবাদী হতে পারে না
যখন দাম বাড়তে থাকে তখন অনেকেই ভাবে যে দাম আরও বাড়বেএ ক্ষেত্রে অনেকেই ঝুঁকি নিয়ে ট্রেডে অংশ নেয় যেখানে তারা অতিমাত্রায় প্রলুব্ধ হয়অন্যভাবে বলতে গেলে এখানে প্রত্যাশা অনেক বেশি থকেযখন প্রত্যাশা বেশি থাকে তার মানে হলো সেখানে কেনার জন্য আর কোনো ব্যক্তিকে খুঁজে পাওয়া যায় নাযেখানে দাম আর বাড়বে না এবং সবাই তাদের কেনা শেষ করেছে তা বোঝায়
মার্কেট সেন্টিমেন্ট পরিমাপে বিভিন্ন টেকনিক্যাল পরিমাপক ব্যবহৃত হয়এটি নির্ণিত হয় সাধারণত ক্ষুদ্র বিনিয়োগকারী বনাম বৃহ বিনিয়োগকারী, জোরালো অর্থ প্রবাহ বনাম দূর্বল অর্থ প্রবাহের তুলনা করেতুলনাগুলো আমাদের এই তথ্য দেয় যে সংখ্যাগরিষ্ঠ মতামত সবসময় সঠিক হয় নাআবার একটি উঠতি বাজারের ক্ষেত্রে বেশিরভাগ ট্রেডার ক্রয় করেছে এটি বোঝায় এবং আর কাউকে কেনার জন্য খুঁজে পাওয়া যায় নাঅর্থা যেখানে চাহিদা শেষ হয়েছে, সেখান থেকেই দাম কমতে থাকে


No comments:

Post a Comment