একটি চার্টের Gap হচ্ছে ট্রেডিংয়ের সময় সৃষ্ট কিংবা পরবর্তী ট্রেডিং পিরিয়ডের সৃষ্ট খালি জায়গা। দুটি ট্রেডিং পিরিয়ডে মূল্যের অস্বাভাবিক পার্থক্যের কারণে এটি তৈরি হয়। উদাহরণ, একটি পিরিয়ডের রেঞ্জ যদি ২৫ হতে ৩০ হয় এবং পরবর্তী পিরিয়ডের রেঞ্জ ৪০ থেকে শুরু হয়, তবে এখানে দুটি পিরিয়ডের মধ্যে একটি বড় রকমের একটি gap-এর সৃষ্টি হবে। Gap Price Movement সাধারণত বার (bar) চার্ট এবং ক্যান্ডেল স্টিক চার্টে পরিলক্ষিত। কিন্তু, পয়েন্ট, ফিগার এবং লাইন চার্টে এটিকে খুঁজে পাওয়া যায় না। মূলত gap একটি শেয়ারের গুরুত্বপূর্ণ পরিবর্তনকে ইঙ্গিত করে যদি প্রাপ্তির চেয়ে বেশি অর্জনের ঘোষণা থাকে।
তিন ধরনের gap রয়েছে। সেগুলো হচ্ছে breakway, runway (measuring) এবং exhaustion। breakway gap সৃষ্টি হয় ট্রেন্ডের শুরুতে, runway gap সৃষ্টি হয় ট্রেন্ডের মধ্যবর্তী সময়ে এবং ট্রেন্ডের শেষের দিকে exhaustion gap সৃষ্টি হয়।
এবার চিত্রটি লক্ষ্য করা যাক। চিত্রে আমরা দেখতে পাচ্ছি দুইটি Gap। প্রথমটি Downward Gap। যখন কোনো শেয়ারের দাম আগের দিনের দামের তুলনায় কম দিয়ে শুরু হয় এবং আগের দিনের দামকে ক্রস করতে পারে না তখন একটি Downward Gap সৃষ্টি হয়। এই ক্ষেত্রে প্রায় ৮০ ভাগ শেয়ারের দাম বৃদ্ধি পায়। নিচের চিত্রেও আমরা সেই বিষয়ই দেখতে পাচ্ছি। Upward Gap হলো ঠিক Downward Gap-এর উল্টো। এই ক্ষেত্রে শেয়ারের দাম আগের দিনের দামের তুলনায় বেশি দিয়ে শুরু হয়। ফলে ওপরের দিকে একটি Upward Gap সৃষ্টি হয়। এই Upward Gap সৃষ্টি হলে দেখা যায় অধিকাংশ শেয়ারের দাম কমে যায়। নিচের চিত্রেও আমরা তাই লক্ষ করছি। যেদিন ক্যান্ডেল স্টিকটি একটি Upward Gap সৃষ্টি করেছে ঠিক তার পরদিন থেকে দাম কমতে শুরু করেছে। সুতরাং Gap Trading-এর ক্ষেত্রে আমাদের কিছুটা লক্ষ রাখতে হবে যে কোনো ধরনের Gap সৃষ্টি হচ্ছে। Downward Gap এ আমরা কিছু short trade করতে পারি এবং অনেক অ্যানালিস্টের মতে Upward Gap-এ Trade না করাই ভালো।
No comments:
Post a Comment