Friday, February 10, 2012

একটি ভালো ট্রেড বলতে আমরা কী বুঝি?

সাধারণত আমরা একটি ভালো ট্রেড বলতে কী বুঝি অথবা ভালো ট্রেড আমরা কীভাবে চিহ্নিত করতে পারি? অন বিনিয়োগকারীর এমন প্রশ্ন রয়েছে। আমরা জানি, অল্প কিছুসংখ্যক ট্রেন্ডলাইন বাজারে বিনিয়োগ কখন ঝুকিপূর্ণ, তা নির্দেশ করে। আমরা একটি  সাপ্তাহিক চার্টে দেখতে পাচ্ছি, এর ট্রেডিং রেঞ্জ ৬৭৫৮ হতে ৫১৭০ পর্যন্ত, যা ১৫৮০ পয়েন্ট। সুতরাং রেজিস্টেন্স লেভেলের একেবারে সর্বোচ্চ পর্যায়ে sell করা ততটা বিপজ্জনক নয়। যদি রেজিস্টেন্স লেভেল ভেঙ্গে যায়, তবে সে স্থানটি buy-এর স্থান হিসেবে বিবেচিত হয়। 
একটি চার্টের বৈশিষ্ট্যই তার ট্রেন্ডলাইন। ট্রেন্ডলাইন এবং অনান্য টেকনিক্যাল টুলস ব্যবহারের মাধ্যমে একজন টেকনিশিয়ান একটি ট্রেডকে যাচাই-বাছাই করতে সক্ষম হয়। এই অনুষঙ্গগুলোর মাধ্যমে কেউ তারtarget price, কেউবা তারstop price এবং কোন দামে সে একটি শেয়ার কিনবে বা বিক্রি করবে, তা নির্দেশ করে। এখানে কিছু প্রশ্ন তুলে ধরা হলো, যার মাধ্যমে আমরা আমাদের ট্রেডে সহায়ক কিছু সমাধান পেতে পারি।
. Target price বাstop price এর ক্ষেত্রে লাভ-লোকসানের অনুপাত কী হওয়া উচিত?
. পরবর্তী দীর্ঘমেয়াদি ট্রেডের ক্ষেত্রে আমি কী ট্রেন্ড অনুসরণ করব অথবা করব না?
. আপনি কী মার্কেট প্রাইসে ট্রেড করবেন বা একটি উপযুক্ত প্রাইস লেভেলের জন্য অপেক্ষা করবেন ?
যদি আমরা অ্যানালাইসিসের মাধ্যমে আগাম পূর্বাভাস পেতে পারি, তবে উপরোক্ত দুটি প্রশ্নের সহজ সমাধান রয়েছে। কিন্তু বিশ্বব্যাপী ট্রেডের আলোকে তৃতীয় প্রশ্নের উত্তর পাওয়া কিছুটা কঠিন। এর উত্তরটি অনেকাংশে অ্যানালাইসিসের টাইমিংয়ের ওপর নির্ভরশীল। যদি ব্রেক-আউট বা রিভার্সেলের সিগন্যাল ইতোমধ্য ঘটে গেছে, তবে সেই সিগন্যালে ট্রেড করা মানে দেরিতে বাজারে বিনিয়োগ করা। যদি সিগন্যাল সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে (অ্যানালাইসিসের মাধ্যমে প্রাপ্ত) সেক্ষেত্রে ট্রেড করা মানে একটু আগেভাগেই বিনিয়োগ করা। কিন্তু যে সিগন্যাল এই মাত্র সৃষ্টি হয়েছে, সেক্ষেত্রে ট্রেড করা সবচেয়ে উপযুক্ত। এই শেষের পর্যায়টি ট্রেডার অথবা বিনিয়োগকারীদের সঙ্গে সম্পর্কযুক্ত যারা প্রতিদিন বাজার পর্যবেক্ষণ করে

No comments:

Post a Comment