Friday, February 10, 2012

Bullish candle stick pattern


আজকের টিউটোরিয়াল কর্নারে আমরা জাপানিজ candle stick pattern নিয়ে আলোচনা করব। সাধারণত candle stick একটি বাজারের এক দিনের ক্রেতা এবং বিক্রেতার psychology বুঝায় এবং বাজারে ওই দিনে ক্রেতা অথবা বিক্রেতার মাঝে কার বেশি আধিপত্য ছিল, সেই বিষয়টিও পরিষ্কার করে থাকে। আজ আমরা এই candle stick-এর Bullish Pattern-গুলো সম্পর্কে জানব।
. Long white (empty) line : এটি হচ্ছে একটি বুলিশ রেখা। এটি সৃষ্টি হয়, যখন প্রারম্ভিক মূল্য সর্বনিম্ন থেকে শুরু হয়ে একেবারে দিনের সর্বোচ্চ প্রান্তের কাছাকাছি গিয়ে শেষ হয়।
. Hammer : এটি একটি বুলিশ রেখা। সাধারণত এটি একটি downtrend এর পর সৃষ্টি  হয়। যদি এটি একটি গুরুত্বপূর্ণ uptrend-এর পর সৃষ্টি হয়, তবে এটকে Hanging man বলা হয়। হ্যামার সাধারণত একটি ছোট শরীর (প্রারম্ভিক মূল্য সমাপ্তি মূল্যের অল্প পার্থক্য) এবং নিচের দিকে লম্বা ছায়া থাকে (সর্বনিম্ন মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ, সমাপ্তি মূল্যের চেয়েও নিচে অবস্থান করে)
. Piercing Line : এটি বুলিশ রেখা এবং ডার্ক ক্লাউড কাভারের িপরীত। প্রথম লম্বা রেখাটি সম্পূর্ণ কালো এবং দ্বিতীয় লম্বা রেখাটি সাদা হয়ে থাকে। প্রথম রেখাটির নিম্নস্তরের চেয়েও নিচে হতে দ্বিতীয় রেখাটি শুরু হয়। কিন্তু এটি প্রথম রেখাটির মধ্যবর্তী অংশের কিছু ওপরে গিয়ে শেষ হয়  
. Bullish engulfing lines : এটি একটি জোরালো বুলিশ প্যাটার্ন, যা একটি গুরুত্বপূর্ণ ফড়হিঃৎবহফ পর দেখা যায় (এটি রিভার্সেল হিসেবে কাজ করে) যখন একটি ছোট বিয়ারিশ (bearish) রেখা বড় বুলিশ (bullish) রেখা দ্বারা আবৃত থাকে, তখন এটি সৃষ্টি হয়।
. Morning star : এটি একটি বুলিশ প্যাটার্ন, যা নিম্নের গতি নির্দেশ করে। এখানে স্টারটি রিভার্সেলের সম্ভাবনা এবং বুলিশ (খালি) রেখাটি সে সম্ভাবনাকে নিশ্চিত করে। স্টারটি পূর্ণ বা খালি থাকতে পারে।
. Bullish doji star : স্টার রিভার্সেল নির্দেশ করে এবং ডজি সিদ্ধান্তহীনতা প্রকাশ করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভার্সেল প্রদর্শন করে। ট্রেডের নিশ্চয়তার জন্য ডজি দেখলেই অপেক্ষা করতে হবে। প্রথম রেখাটি পূর্ণ বা খালি থাকতে পারে


1 comment: